1. [email protected] : Chattolar Alo :
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে ৫২ তম বিশ্ব মান দিবস উদযাপন মাসিক সনাতন বার্তা” পত্রিকার শারদীয় দুর্গা পূজা স্মারকের প্রকাশনা অনুষ্ঠিত। বান্দরবানের সনাতন ধর্মালম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে অর্থ সহায়তা প্রদান চট্টগ্রামে ঘরের দেয়ালে সংযোগ করে ঘর করতে বাধা দেওয়ায় হামলায় আহত। বান্দরবন জেলা প্রশাসন ও চট্টগ্রাম বিএসটিআই বিভাগীয় অফিসের যৌথ অভিযান : জরিমানা আদায় বান্দরবানে ক্রীড়াবিদদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর। ১১ নভেম্বর বান্দরবান নাইক্ষ্যংছড়ি ২ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তপসিল ঘোষণা। জাতীয় পার্টির (জাপা)  মহাসচিব জিয়াউদ্দিন বাবলু আর নেই বাচ্চারা খেলাধুলার মধ্যে শিখবে,বই পড়ে শুধু পড়াশোনা নয়,: শিক্ষামন্ত্রী সংযুক্ত আরব আমিরাত প্রবাসী কমিউনিটি আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন পালন

নারী সহিংসতা ও বাল্যবিয়ের মতো উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে: স্পিকার

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৪২ বার পড়া হয়েছে

নারী সহিংসতা ও বাল্যবিয়ের মতো উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে: স্পিকার

অনলাইন ডেস্ক

ড. শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাল্যবিয়ে প্রতিরোধ করতে নারীশিক্ষাকে উৎসাহিত করার ক্ষেত্রে সংসদ সদস্যগণের ভূমিকা গুরুত্বপূর্ণ। নারী সহিংসতা ও বাল্যবিয়ের মতো উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির তথা বিএপিপিডির সব কর্মকাণ্ড তৃণমূল পর্যায়ে বাস্তবায়ন ও পর্যবেক্ষণে সকলের সম্মিলিত প্রয়াস জরুরি।

শনিবার গাজীপুরের কালিগঞ্জ উপজেলায় বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ শীর্ষক পরামর্শ কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন স্পিকার।

সংসদ সচিবালয় থেকে বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ এসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) এ কর্মশালা আয়োজন করে।

স্পিকার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রতিটি ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছি। সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তাকে ‘এসডিজি প্রগেস এওয়ার্ড’-এ ভূষিত করা হয়েছে। কমিউনিটি ক্লিনিকের জনবান্ধব ধারণাটি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ব্যক্তিগত চিন্তার ফসল। কারণ তিনি গ্রামে, চরে, প্রত্যন্ত অঞ্চলে মানুষকে সেবা দেয়ার বিষয়টি সর্বদা প্রাধান্য দেন। সমগ্র বাংলাদেশে ১২ হাজার কমিউনিটি ক্লিনিক কাজ করছে, সরকারের পক্ষ থেকে প্রায় ৩২ রকমের ঔষধ সেখানে বিনামূল্যে বিতরণের ব্যবস্থা রয়েছে, মা ও শিশুসেবা, পরিবার পরিকল্পনাসেবা, শিশুটিকা প্রদান কার্যক্রম কমিউনিটি ক্লিনিকগুলো দিয়ে যাচ্ছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডকালীন সমগ্র বিশ্বে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে। নারী সহিংসতা, বাল্যবিয়ের মতো উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে। কন্যাসন্তানদের অস্বচ্ছল পিতা-মাতাদের আস্থাহীনতার কারণে করোনাকালীন বাল্যবিয়ে বৃদ্ধি পেয়েছে। প্রকৃতপক্ষে কন্যাসন্তান তাদের জন্য বোঝা নয়। আইন প্রণয়নের পাশাপাশি অভিভাবকদের এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষিতে কন্যাসন্তানদের এগিয়ে নিতে সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। সাম্প্রতিক দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, জনপ্রতিনিধি, মসজিদের ইমাম সকলের প্রচেষ্টায় সচেতনতা তৈরি করতে হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়  স্থায়ী কমিটির সভাপতি এবং ‘বাল্যবিয়ে ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ বিষয়ক উপ-কমিটি’র আহ্বায়ক বেগম মেহের আফরোজ এমপির সভাপতিত্বে এবং সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালামের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে নজরুল ইসলাম বাবু এমপি, আরমা দত্ত এমপি, শিউলি আজাদ এমপি, শবনম জাহান এমপি ও ফখরুল ইমাম এমপি বক্তব্য রাখেন।

সূত্র: বাসস।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট