1. [email protected] : Chattolar Alo :
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১০:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
“নিরাপদ সড়ক চাই” লোহাগাড়া শাখার পূর্নাঙ্গ কমিটির অনুমোদন ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে গণশুনানি করলেন লোহাগাড়ার এসিল্যান্ড বর্জ্য ব্যবস্থাপনায় পাইলট প্রকল্প উদ্বোধন চট্টগ্রামে লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এইচএসসি পরীক্ষা শুরু বান্দরবানে ২৪ তম শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন চট্টগ্রামে বিশ্ব এইডস দিবস পালিত লোহাগাড়া চুনতি আরকান সড়কে কাভার্ড ভ্যানের ধাক্কায় এক শিশুর মৃত্যু বাংলাদেশ সেনাবাহিনী জাতির আস্থার প্রতীকে পরিণত হয়েছে: স্পিকার বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে : রাষ্ট্রপতি  বান্দরবানেও গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া করা লক্ষ্য মানববন্ধন।

লোহাগাড়া মছদিয়া কঠিন চীবর দানোৎসব সম্পন্ন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ৮৬ বার পড়া হয়েছে

দেশপ্রিয় বড়ুয়া (লোহাগাড়া প্রতিনিধি):

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে মহান ও শ্রেষ্ঠ দানোৎসব হচ্ছে শুভ কঠিন চীবর দান। প্রতিবৎসর তিনমাস বর্ষাবাসের পর প্রতিটি বৌদ্ধ বিহারে এই দান অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতা লোহাগাড়া উপজেলাধীন ঐতিহ্যবাহী মছদিয়া বৌদ্ধ পল্লীতে একমাত্র বৌদ্ধ বিহার মছদিয়া জ্ঞান বিকাশ বিহারে অনুষ্ঠিত হয় শুভ কঠিন চীবর দান।

১৩ নভেম্বর ২০২১ইং (শনিবার) বিহার প্রাঙ্গণে সকাল বেলায় অষ্ট পরিস্কার সহ সংঘদানের মাধ্যমে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিকাল বেলার অনুষ্ঠানের নির্ধারিত সভাপতি বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব ড. সংঘপ্রিয় মহাথেরো’র সভাপতিত্বে প্রধান সদ্ধর্মদেশক ছিলেন বিশ্ব ঐতিহাসিক  রাং উ রাংকুট বনাশ্রম বৌদ্ধ  মহাবিহারের প্রধান পরিচালক ও বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার পুরাকীর্তি সচিব ভদন্ত কে.শ্রী জ্যোতিসেন থের এর উপস্থিতিতে  অনুষ্ঠানের শুরুতে  পবিত্র ত্রিপিটক থেকে  সুত্র পাঠের মাধ্যমে অনুষ্ঠান সূচনা করেন। এবং অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বিহার ও সমাজ পরিচালনা সভাপতি শিক্ষক সমিরন বড়ুয়া, স্বাগত বক্তব্য রাখেন সাতকানিয়া-লোহাগাড়া বৌদ্ধ ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শিক্ষক গোপাল কান্তি বড়ুয়া।

সদ্ধর্মদেশক ছিলেন, ভদন্ত জ্যোতির্ময় মহাস্থবির, ভদন্ত অক্ষয়ানন্দ স্থবির,    কানাডা মন্ট্রিয়ল থেকে আগত ভদন্ত আনন্দ প্রিয় স্থবির, ভদন্ত রতনান্দ স্থবির সহ পূজনীয় ভিক্ষু সংঘ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রক্তন সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকারিয়া রহমান জিকু,সংবর্ধিত অতিথি লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার আহসান হাবীব জিতু,বিশেষ অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাসুদ রানা, সংবর্ধিত বিশেষ অতিথি ছিলেন লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ জাকের হোসাইন মাহমুদ, বিশেষ অতিথি ৯নং আধুনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নাজিম উদ্দীন, সাতকানিয়া -লোহাগাড়া বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি সত্যপ্রিয় বড়ুয়া সহ আরো অনেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের আশীর্বাদক ছিলেন, মছদিয়া জ্ঞান বিকাশ বিহারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞানন্দ মহাথের।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, আমি সংখ্যা লুঘু আর সংখ্যা গুরু বিশ্বাস করিনা।এইদেশে সকল ধর্মের লোকের সমান অধিকার।এখানে কোনো ভেদাভেদ নাই। তিনি আরো বলেন বাংলাদেশ পুলিশ সকল ধর্মের লোকেরা যেন নিজ নিজ ধর্ম পালন করতে পারে তার জন্য প্রতিনিয়ত নিরাপত্তা দিয়ে যাচ্ছেন।

বিশেষ অতিথি জাকের হোসাইন মাহমুদ বলেন, যেকোনো পরিস্থিতিতে আমরা আপনাদের পাশে আছি এবং আগামীতেও আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পাশে থাকব।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শিক্ষক বিতান বিকাশ  বড়ুয়া ও বাবু দুলু কুমার বড়ুয়া।

এছাড়াও গ্রামের কৃতি শিক্ষার্থী যারা এসএসসি, এইচএসসি, বিএ অনার্স-মাস্টার্স সফলতার সাথে সম্পন্ন করেছেন এবং শিক্ষা শেষে  বিভিন্ন চাকুরী প্রাপ্ত হয়েছেন তাদেরকে সংবর্ধনা প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট