1. [email protected] : Chattolar Alo :
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
“নিরাপদ সড়ক চাই” লোহাগাড়া শাখার পূর্নাঙ্গ কমিটির অনুমোদন ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে গণশুনানি করলেন লোহাগাড়ার এসিল্যান্ড বর্জ্য ব্যবস্থাপনায় পাইলট প্রকল্প উদ্বোধন চট্টগ্রামে লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এইচএসসি পরীক্ষা শুরু বান্দরবানে ২৪ তম শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন চট্টগ্রামে বিশ্ব এইডস দিবস পালিত লোহাগাড়া চুনতি আরকান সড়কে কাভার্ড ভ্যানের ধাক্কায় এক শিশুর মৃত্যু বাংলাদেশ সেনাবাহিনী জাতির আস্থার প্রতীকে পরিণত হয়েছে: স্পিকার বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে : রাষ্ট্রপতি  বান্দরবানেও গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া করা লক্ষ্য মানববন্ধন।

সরকার বিআরটিএর সেবাকে সেবাগ্রহীতার দ্বার প্রান্তে নিয়ে গেছেন … এমডি শাহ আলম

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১
  • ৫০ বার পড়া হয়েছে

সরকার বিআরটিএর সেবাকে সেবাগ্রহীতার দ্বার প্রান্তে নিয়ে গেছেন … চট্টলার আলোর সাথে একান্ত সাক্ষাৎকারে চট্টগ্রাম বিআরটিএর সহকারী পরিচালক   এমডি শাহ আলম।

 

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বর্তমান সময়ে অনলাইনে বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছেন।  অনলাইনের;মাধ্যম গাড়ি মালিক, গাড়ি বিক্রেতাদের নিবন্ধিত করা এবং শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স, স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি সেবার জন্য আবেদন এবং অনলাইনে ফি প্রদান করে সহজ ভাবে সেবা পাচ্ছেন সেবাগ্রহীতাগন ।

 

এই সব বিষয়ে একান্ত সাক্ষাৎকারে চট্টলার আলোর কথা হয় চট্টগ্রাম বিআরটিএ এর সহকারী পরিচালক (ইঞ্জিঃ) এমডি শাহ আলমের সাথে । বিস্তারিত পাঠকদের জন্য নিম্নে তোলে ধরা হল।

চট্টলার আলোঃআসসালামু আলাইকুম। কেমন আছেন।

এমডি শাহ আলমঃ ওয়ালাইকুম আসসালাম। ভাল আছি।

চট্টলার আলোঃ বর্তমান অনলাইন যুগে বিআরটিএতে সেবাগ্রহীতারা কেমন সেবা পাচ্ছেন।

এমডি শাহ আলম ঃ সরকার বিআরটিএ এর সেবাকে সেবাগ্রহীতার দ্বার প্রান্তে নিয়ে গেছেন। অথাৎ  একজন লাইসেন্স প্রার্থী একজন প্রার্থী তিনি ঘরে বসে তার ড্রাইভিং লাইসেন্সের টাকা বা ফি জমা দিতে পারবেন।লাইনার লাইসেন্স তিনি ঘরে বসে নিতে পারবেন। এক্ষেত্রে তাকে কোথাও দৌড়ঝাঁপ করতে হবেনা।বিআরটিএতে আসতে হবে না। এই জন্য বিআরটিএ এর সেবা অনলাইনের মাধ্যমে দেওয়া হচ্ছে। যাতে গ্রাহকগন অধিক সেবা প্রাপ্ত হয়।

চট্টলার আলোঃ অনেক ফিটনেস বিহীন গাড়ি নতুন রং করে রাস্তায় চলাচল করতে দেখা যায়, ফিটনেস বিহীন গাড়িগুলো বন্ধ করতে আপনাদের আপনাদের পরি কল্পনা কি?

এমডি শাহ আলম ঃ ফিটনেস বিহীন গাড়ি চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ। ফিটনেস নাই এই গাড়িটি চলবে না।কিন্তু এর পরও কিছু কিছু গাড়ি চলতে দেখা যায়।আমাদের বিআরটিএ চট্টগ্রাম সার্কেলে ৩ জন মেজিষ্টেট রয়েছে। তারা নিয়মিত বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।এই ফিটনেস বিহীন গাড়ি গুলোতে আইনানুগ ব্যবস্থা করেন।এবং দেখা যাবে যে কালক্রমে ফিটনেস বিহীন গাড়ি চলবে না। এই ফিটনেস বিহীন এত নজরদারির পরে ফাঁকফোকরে দুই একটা গাড়ি চলতে পারে।কিন্তু তাও বন্ধ হয়ে যাবে।

চট্টলার আলোঃ ডাইভিং লাইসেন্সের ক্ষেত্রে সর্বনিম্ম শিক্ষা যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ হতে হয়, অষ্টম শ্রেণি পাশ না হলে ডাইভিং লাইসেন্স পাচ্ছে কিনা।

এমডি শাহ আলম ঃডাইভিং লাইসেন্সের ক্ষেত্রে পেশাদার এবং অপেশাদারের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার নিদিষ্ট মান দিয়েছেন। এর নিয়েতো সম্ভব না। সরকারি আইন পরিপালন করতে হবে।

চট্টলার আলোঃ ডাইভিং লাইসেন্স প্রার্থীদের অভিযোগ লাইসেন্স গ্রহনের বিভিন্ন পক্রিয়া শেষ করার পরও মুল লাইসেন্স পাচ্ছেন না,এই বিষয়ে আপনার বক্তব্য কি?

এমডি শাহ আলম ঃএখন এই সমস্যাটা নাই।আমাদের সাবেক ভেন্ডার নিয়ে কিছুটা সমস্যা ছিল।এখন এই সমস্যা সমধান হয়েছে। আমাদের কিছু লাইসেন্স পেইনডিং আছে সাবেক ভেন্ডারের।তারাও লাইসেন্স তৈরী করার জন্য উদ্যোগ গ্রহণ করেছে। তাদের লাইসেন্স হয়তো আমরা দুই এক মাসের মধ্যে পাব। বর্তমানে যে সমস্ত লাইসেন্স মাদ্রাজ সিকুরিটি প্রিন্টেট ভেন্ডারের মাধ্যমে বার থেকে পনের দিনের মধ্যে লাইসেন্স পেয়ে যাচ্ছে একজন লাইসেন্স প্রার্থী। অত্যন্ত সল্পতায় সময়ে বিআরটিএ এর সেবা মানুষ পাচ্ছে।

চট্টলার আলোঃ আপনাকে আমাদের সময় দেওয়ার জন্য চট্টলার আলোর পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।

এমডি শাহ আলম ঃ আপনাদেরকে ধন্যবাদ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট