1. [email protected] : Chattolar Alo :
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
“নিরাপদ সড়ক চাই” লোহাগাড়া শাখার পূর্নাঙ্গ কমিটির অনুমোদন ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে গণশুনানি করলেন লোহাগাড়ার এসিল্যান্ড বর্জ্য ব্যবস্থাপনায় পাইলট প্রকল্প উদ্বোধন চট্টগ্রামে লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এইচএসসি পরীক্ষা শুরু বান্দরবানে ২৪ তম শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন চট্টগ্রামে বিশ্ব এইডস দিবস পালিত লোহাগাড়া চুনতি আরকান সড়কে কাভার্ড ভ্যানের ধাক্কায় এক শিশুর মৃত্যু বাংলাদেশ সেনাবাহিনী জাতির আস্থার প্রতীকে পরিণত হয়েছে: স্পিকার বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে : রাষ্ট্রপতি  বান্দরবানেও গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া করা লক্ষ্য মানববন্ধন।

সরকারি স্কুলে ভর্তি আবেদন শুরু, চট্টগ্রামের ১০  স্কুলে যত আসন খালি

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ১৯ বার পড়া হয়েছে

 

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি আবেদনের কার্যক্রম সারাদেশের সঙ্গে চট্টগ্রামেও শুরু হছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে এ কার্যক্রম ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

চট্টগ্রামের ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৩ হাজার ৬৫২টি শূন্য আসনের বিপরীতে অনলাইনের (https://gsa.teletalk.com.bd) মাধ্যমে আবেদন করা যাবে। আবেদন শেষে আগামী ১৫ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

এ বিষয়ে গত ১৬ নভেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

তথ্যমতে, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে মোট শূন্য আসন ৫১৫টি, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ৪৬৮টি, গভ. মুসলিম হাইস্কুলে ৪৬৮টি, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ৩৮৯টি, নাছিরাবাদ সরকারি উচ্চবিদ্যালয়ে ৫৩৪টি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩৩৮টি আসন খালি রয়েছে।

একইভাবে সিটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ১৫৯টি, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৯৯টি, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের বালক ও বালিকা শাখায় ৪৯৭টি এবং চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে ৮৫টি করে মোট ৯৪০টি আসন শূন্য রয়েছে।

এ বিষয়ে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মু. মাহমুদ উল্লাহ মারুফ সিভয়েসকে বলেন, নগরের ১০ সরকারি বিদ্যালয়ে পঞ্চম থেকে নবম শ্রেণিতে প্রায় সাড়ে তিন হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি স্কুল পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের স্কুল বা শিফট দ্বিতীয়বার পছন্দ করা যাবে না। ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।’

চট্টগ্রাম নগরের ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এবার মোট আসন শুন্য রয়েছে ৩ হাজার ৬৬২। এর মধ্যে পঞ্চম শ্রেণিতে ১ হাজার ৯০২টি, ষষ্ঠ শ্রেণিতে ৬৭০টি, সপ্তম শ্রেণিতে ১০টি, অষ্টম শ্রেণিতে ১৮৮টি, নবম শ্রেণির প্রাত শাখায় ২৯৩টি, দিবা শাখায় ৪১০টি, এরমধ্যে বিজ্ঞান শাখায় ১২০টি এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১১৯টি আসন রয়েছে।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে খালি রয়েছে পঞ্চম শ্রেণিতে ৩০৯টি ও নবম শ্রেণিতে ১৫৯টি আসন।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণিতে ৩১৭টি, অষ্টম শ্রেণিতে ১৮ ও নবম শ্রেণিতে ১৮০টি আসন খালি রয়েছে।

গভ. মুসলিম হাইস্কুলে পঞ্চম শ্রেণিতে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০, অষ্টম শ্রেণিতে ৪০ ও নবম শ্রেণিতে ১৫৯টি আসন।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি, অষ্টম শ্রেণিতে ৯০টি ও নবম শ্রেণিতে ১২৫টি আসন রয়েছে।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ৩১৯টি , সপ্তম শ্রেণিতে ১০টি, অষ্টম শ্রেণিতে ২০টি, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের জন্য ৪০টি আসন রয়েছে।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৮টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি, এবং নবম শ্রেণিতে ২০টি আসন রয়েছে।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির প্রাত বিভাগে ৭৯টি, দিবায় ৮০টি। ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবমে কোন সিট খালি নেই।

হাজী মুহা. মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রাত বিভাগে ৭৯টি, দিবায় ৮০। ষষ্ঠের প্রাত বিভাগে ১০টি, দিবায় ১০টি। সপ্তম অষ্টমে কোন সিট খালি নেই। নবমের প্রাত বিভাগে কোন সিট খালি না থাকলেও দিবার বিজ্ঞান বিভাগে ২০টি আসন খালি রয়েছে।

চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণিতে ১৫টি, ষষ্ঠ শ্রেণিতে ৩১টি ও নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখায় ৩৯টি আসন রয়েছে।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালক) পঞ্চম শ্রেণিতে ৭৯ ও বালিকা ৭৯, ষষ্ঠ শ্রেণিতে বালক ৬৯ ও বালিকা ৭০, অষ্টম শ্রেণিতে বালক ৩০টি ও বালিকা ৩০টি, এবং নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে বালক বালিকা মিলে ৬০টি ও ব্যবসায় শিক্ষা বিভাগে বালক বালিকা মিলে ৮০টি আসন রয়েছে।

 

এদিকে, এবারও স্কুল থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধু অনলাইনে ওয়েবসাইটে পাওয়া যাবে এবং ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। শুধু টেলিটক প্রি-পেইড মুঠোফোন থেকে এসএমএসের মাধ্যমে এই ফি দেওয়া যাবে। এছাড়াও অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটের Secondary circular/order এবং টেলিটকের ওয়েবসাইট থেকে জানা যাবে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট